Planning Exercise




তুমি একটি ক্লাবের সভাপতি। দুপুর ২টায় তুমি ক্লাবের একটি জরুরি কাজে সভা আহ্বান করেছ। সকলেই নির্দিষ্ট সময়ের পূর্বেই এসে হাজির হয়েছ। তুমি আসার সময় দেখলে পিডিবি অফিসের "Executive Engineer" তার ব্যক্তিগত গাড়িটি নিয়ে বেরিয়ে গেলেন। সেখানে অন্য একটি গাড়ি আছে ব্যবহারের জন্য। সভা নির্দিষ্ট সময় শুরু হলো, এমন সময় একজন লোক এসে খবর দিল যে বালিকা বিদ্যালয়ে আগুন লেগেছে। আগুন নিচতলা হতে ২য় তলায় ওঠার সিঁড়িতে লেগেছে। ফলে উপরের তলার মেয়েরা নিচ তলায় নামতে পারেনি এবং ভয়ে চিৎকার করছে। নতুন Gateman নিয়োগ করা হয়েছে। এই Gateman খুব সতর্ক এবং Train আসার পনেরো মিনিট পূর্বেই রেল ক্রসিং-এর গেট বন্ধ করেছেন। বেলা আড়াইটায় গাড়ি আসবে। PDB অফিসে একটি টেলিফোন আছে সেটি অধিকাংশ সময় খারাপ থাকে। কাছেই একটা ছেলেদের হোস্টেল আছে।

সমস্যাবলি:

১. অগ্নিদগ্ধ মেয়েদের গায়ের আগুন নিভানো এবং তাদের হাসপাতালে প্রেরণ করা।

২. দোতলায় আটকে পড়া মেয়েদের উদ্ধার করা।

৩. ছাত্রী হোস্টেলে আগুন নিভানো এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা।


সমাধান:

১. প্রথমেই আমরা সভা স্থগিত ঘোষণা করব। ক্লাবে কোনো সাইকেল বা মোটর সাইকেল থাকলে তার সাহায্য নেব, না থাকলে আমাদের মধ্যে যে দুইজন ভালো দৌড়াতে পারে তাদের একজনকে পুলিশ স্টেশনে অপরজনকে বালক হোস্টেলে পাঠাব। তারা সেখান হতে হাসপাতালে ফায়ার ব্রিগেড ও Level Crossing-এর Guard room-এ ফোন করে দুর্ঘটনার কথা জানাবে। নিশ্চিত করার জন্য PDB হতে গাড়ি নিয়ে Guard room-এ যাব। দু'বন্ধু Guard room-এর Gate man-কে অনুরোধ করব যেন অ্যাম্বুলেন্স ও ফায়ার ব্রিগেডের গাড়ি ছেড়ে দেন। স্টেশনে ফোন করব যাতে ট্রেন না ছাড়ে।

২. একজন PDB অফিসে যাব এবং Girls' School-এর বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিতে বলব যাতে বড় দুর্ঘটনা এড়ানো যায়। ৩. আমরা অন্য কয়েকজন বন্ধু দ্রুত ছাত্রী স্কুলে যাব এবং নিকটস্থ পুকুর হতে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে রাখব। যাবার সময় PDB অফিস থেকে একটি লম্বা মই নিয়ে যাব এবং আটক মেয়েদের হাসপাতালে নিয়ে যাব এবং উপযুক্ত চিকিৎসা প্রদান করব।

৪. ফায়ার স্টেশন হতে উদ্ধারকর্মীরা গাড়িসহ এসে আগুন নিভাবে। পুলিশ স্টেশন হতে পুলিশ এসে যাবে ও ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করবে।

৫. আমরা আবার আমাদের স্থগিত সভা পুনরায় শুরু করব।