Planning Exercise




নাটোর রাজশাহী মহাসড়কটি পূর্ব-পশ্চিমে বিস্তৃত। মহাসড়ক হতে উত্তর দিকে দুটি ও দক্ষিণ দিকে একটি রাস্তা গিয়েছে। পশ্চিম দিকের রাস্তাটির মাথায় একটি হাসপাতাল রয়েছে। পূর্বদিকের রাস্তার মাথায় ফায়ার ব্রিগেড অবস্থিত। নাটোর রাজশাহী মহাসড়কের পশ্চিম প্রান্তে একটি থানা অবস্থিত। দক্ষিণ দিকের রোডটি কলেজ রোড। কলেজ রোডের পশ্চিমে কলেজ হোস্টেল ও অধ্যক্ষের বাসা অবস্থিত। তবে অধ্যক্ষের বাসায় না থাকার সম্ভাবনাই বেশি। কলেজ রোডের পূর্বপ্রান্তে আগুন লাগা বাড়িটি অবস্থিত। এ বাড়িতে দালান করা দুইটি টিনের ঘর রয়েছে। নতুন একটি বিল্ডিং তৈরি হয়েছে। ঘরের পিছনে একটি ছনের পাকঘর রয়েছে এবং সাথেই একটি গোয়াল ঘর আছে। গোয়াল ঘরে ৬টি গরু আছে। বাড়ির পিছনে একটি পুকুর আছে। পুকুরের পাশে ধানক্ষেত রয়েছে। ধানক্ষেতে সেচের জন্য একটি পাম্প রয়েছে। পাকের ঘরে ১টিন কেরোসিন ও বড় ঘরে ৪টি ডিজেল ও ২টি পেট্রোলের ড্রাম আছে। তোমার ছোট ভাইয়ের মটর সাইকেলটি বড় ঘরে ছিল। ঘরের মধ্যে একটি সিন্দুকে মূল্যবান সামগ্রী, কাগজপত্র, দলিল, স্বর্ণালংকারসহ নগদ বিশ হাজার টাকা রয়েছে।

তোমরা তিন ভাই, দুই বোন, মা ও বাবাকে নিয়ে বাড়িতে বাস করছ। তোমার বাড়িতে একজন কাজের লোক ও একজন পাম্প মেশিন চালক রয়েছে। বিকাল ৫টায় তোমার চাচা তার দু'ছেলেকে নিয়ে বেড়াতে গেলেন। তোমরা সবাই গল্প গুজব করছ। হঠাৎ কাজের ছেলে রান্না ঘর থেকে আগুন আগুন বলে চিৎকার করতে লাগল। তুমি দেখলে তোমার ছোট বোনের গায়ে আগুন লেগে গেছে। ঘরে অসুস্থ বৃদ্ধ পিতা রয়েছেন। তিনি অন্যের সাহায্য ছাড়া চলতে পারেন না। তোমার চাচাত দু'ভাই ভয় পেয়ে দৌড়ে পালিয়ে গেল। চিৎকার শুনে তোমার ৫ বন্ধু সাহায্যের জন্য হোস্টেল থেকে আসল। এদিকে সন্ধ্যা ঘনিয়ে আসছে।

সমস্যাবলি:

১. আমার ছোট বোনকে আগুন হতে উদ্ধার ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

২. রান্নাঘরের আগুন নিভানো এবং দাহ্য পদার্থ অপসারণ করা।

৩. অসুস্থ পিতাকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে হবে।

৪. ঘরের মূল্যবান সামগ্রী, দলিলপত্র, স্বর্ণালংকার নগদ ২০ হাজার টাকা ইত্যাদি রক্ষা করা।

৫. বাড়ির নিরাপত্তা রক্ষা করা।

৬. গরুকে রক্ষা করতে হবে।


সমাধান:

১. একজনকে (ভাই) কাথা বা কম্বল দিয়ে বোনকে জড়িয়ে ধরে তার গায়ের আগুন নেভাব এবং প্রয়োজনে তাকে প্রাথমিক চিকিৎসার পর হাসপাতালে পাঠাব।

২. ৩ জন ছেলেকে (বন্ধু/ভাই) পাকের ঘর হতে কেরোসিন, ডিজেল ও পেট্রোল নিরাপদ স্থানে সরাতে বলব।

৩. এক বন্ধুকে মোটর সাইকেলযোগে অধ্যক্ষের বাড়ি পাঠাবো থানা, হাসপাতাল ও ফায়ার ব্রিগেডে ফোন করার জন্য। ফোন না পাওয়া গেলে থানা হতে ফোন করবার জন্য বলব।

৪. দুই জনকে ধানক্ষেত হতে পাম্প নিয়ে এসে আগুন নেভাতে বলব এবং তাদেরকে ছনের ঘরের ছাদটি সর্বপ্রথম ভিজাতে বলব যাতে ঐখানে আগুন না লাগে।

৫. চাচাকে বলব অসুস্থ বাবাকে নিরাপদে সরিয়ে নিতে।

৬. গরুগুলো বাঁধা থাকলে চাকরকে ছেড়ে দেবার জন্য বলব।

৭. সবচেয়ে ছোট ভাই ও বড় বোনটিকে সিন্দুক হতে মূল্যবান দ্রব্যগুলো সরিয়ে নিতে বলব।

৮. ফায়ার ব্রিগেড এবং পুলিশ না আসা পর্যন্ত ঘরের চতুর্দিকে আমি নিজে লক্ষ রাখব যাতে ঘরের মধ্যে কোনো অপরিচিত লোক প্রবেশ করতে না পারে।

৯. বাকিদের আগুন আয়ত্তে আনতে বলব।