Planning Exercise




তোমার পরীক্ষা শেষ হয়েছে। কিন্তু তোমার মনটা ভালো নেই। কারণ তোমার বড় ভাই মাসুদ আজ উচ্চশিক্ষার জন্য বিদেশে চলে যাচ্ছে। এ উপলক্ষে তুমি এবং তোমার মা ছাড়া বাকি সবাই বিমানবন্দরে চলে গেছে, কিছুক্ষণ পর তোমার মা পাশের রুম হতে দৌড়ে এসে বলল, মাসুদ পাসপোর্ট ও ডলার ফেলে গেছে। ঠিক হলো তুমি এবং তোমার বন্ধু শুভপুর যাবে। তোমরা পান্থপাড়া রেলস্টেশন হতে ট্রেনে রওয়ানা দিলে। শুভপুর রেলস্টেশনে আসা মাত্র দেখতে পেলে তোমার কয়েকজন বন্ধু মিলে তোমার এক বন্ধুর ছোট ভাইকে মুমূর্ষু অবস্থায় ট্রেনে তুলছে। তখনি পাশের বস্তি হতে চিৎকার আসল একজন লোক এসে বলল, পাশের বস্তিতে ডাকাতি হচ্ছে। ডাকাতরা লুটপাট করছে এবং যুবতি মেয়েদের ধরে নিয়ে যাচ্ছে। এমন সময় তুমি বুঝতে পারলে তোমার পকেটে ডলারসহ মানিব্যাগ নেই। ফতেহপুর হতে শুভপুর ২৫ মাইল। পরবর্তী ট্রেন কখন আসবে তা অজ্ঞাত। এমতাবস্থায় তোমার করণীয় কী? দুজন বন্ধু এসে খবর দিল ডাকাতরা রেলের দুটি বগিতেও ডাকাতি করছে। চালকসহ যাত্রীদেরকে আহত করছে।

সমস্যাবলি :

১. প্রথমেই বন্ধুর ছোট ভাইকে নিকটস্থ হাসপাতালে প্রেরণ করা।

২. আহত ট্রেন চালক ও যাত্রীদের নিকটস্থ হাসপাতালে প্রেরণ করা।

৩. ডাকাতদের প্রতিহত করা ও যুবতি মেয়েদের উদ্ধার করা।

৪. হারানো ডলার উদ্ধার ও পাসপোর্টসহ ভাইয়ের কাছে পৌছা।

৫. রেলযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং রেলযাত্রা নিশ্চিত করা।

সমাধান:

১. আমরা যে কয়েকজন বন্ধু আছি তারা কয়েক ভাগে ভাগ হব এবং একেক দল একেক কাজের ভার নেব।

২. প্রথমেই আমরা দু'বন্ধু একটি গাড়িতে করে বন্ধুর মুমূর্ষু ভাইকে নিকটস্থ ফতেহপুর হাসপাতালে প্রেরণ করব। সাথে পাসপোর্ট পাঠিয়ে দিতে পারব।

৩. অন্য একজন বন্ধু রেলস্টেশন হতে টেলিফোনে থানা ও হাসপাতালে জরুরি সংবাদ প্রেরণ করব এবং সতর্কতা হিসেবে ফায়ার স্টেশনে জানিয়ে রাখব।

৪. আমরা যে কামড়ায় রয়েছি সে কামড়ার দরজা বন্ধ করে সন্দেহভাজন লোকদের তল্লাসি করে হারানো ডলারসহ মানিব্যাগ উদ্ধার করব। ৫. একই সাথে রেলপুলিশের সহায়তায় বস্তিতে ডাকাতিরত ডাকাতদের প্রতিহত করব। এবার ট্রেনের যাত্রীদের সাহায্যে ট্রেনের

ডাকাতদের প্রতিহত করব।

৬. ইতোমধ্যে হাসপাতাল হতে এম্বুলেন্সসহ ডাক্তার চলে আসবে ও থানা হতে পুলিশ চলে আসবে। অল্প আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান করব এবং গুরুতর আহতদের এম্বুলেন্সে প্রেরণ করব।

৭. বস্তির লোকজন ডাকাতদের ঘিরে রাখবে। পুলিশের সহায়তায় আমাদের কয়েক বন্ধু মিলে ডাকাতদের পাকড়াও করব এবং যুবতি মেয়েদের উদ্ধার করব।

৮. আমি একজন বন্ধুকে সাথে নিয়ে ফতেহপুর হতে বাসযোগে ডলার নিয়ে শুভপুর চলে যাব।

৯. রেলপুলিশের সহায়তায় যাত্রীদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করব এবং যথাসময়ে ট্রেন শুভপুর যাত্রা করবে।