Planning Exercise




ছুটির দিন সকাল আটটার সময় তোমরা কলেজের হোস্টেলে ছিলে। টেলিফোনের মাধ্যমে সংবাদ পেলে যে, কলেজ হতে ১৫ মাইল দূরে রাজেন্দ্রপুর শালবনে আগুন লেগেছে। এখন তোমরা একজন শিক্ষকসহ ৩০ জন ছাত্র ও ৫টি বন্দুক নিয়ে তোমাদের কলেজের বাসে চরে আগুন নিভানোর জন্য রওয়ানা করলে। রোড দিয়ে যাওয়ার সময় একটি রেল ক্রসিং-এর নিকট গাড়িটি দুর্ঘটনায় পতিত হয়। গাড়িটি অকেজো হয়ে যায়। রেল ক্রসিং-এ গিয়ে দেখতে পেলে সেখানকার কর্তব্যরত সিগন্যাল ম্যান-এর হাত-পা বাঁধা এবং সে জানাল কিছুক্ষণ • পূর্বে অস্ত্রসহ কয়েকজন দুষ্কৃতিকারী সেখানে এসেছিল এবং তার কাছ থেকে জনতা এক্সপ্রেসের উক্ত স্থান অতিক্রমের সময় জেনে নিয়েছে। তারা তার হাত-পা বেঁধে তার ব্যবহার্য লাল, নীল পতাকা দুইটি নিয়ে গিয়েছে। সে আরও জানায় সম্ভবত তারা জনতা এক্সপ্রেসকে দুর্ঘটনায় ফেলার জন্য স্টেশন থেকে ১ মাইল দূরে রেল ব্রিজটি ধ্বংস করেছে। ঘটনাস্থল হতে আধা মাইল দূরে একটি কনস্ট্রাকশন কোম্পানি আছে। জানা গেল সেখানকার টেলিফোন মাঝে মাঝে বিকল থাকে, ঘটনাস্থল হতে ৩ মাইল দূরে স্টিমার ঘাট। বেলা ১টার সময় স্টিমার আসে। এখন সময় বেলা নয়টা। ১০টার সময় জনতা এক্সপ্রেস ঘটনাস্থল অতিক্রমের জন্য পূর্বের স্টেশন হতে ছাড়বে।

সমস্যাবলি:

১. আহতদের উদ্ধার।

২. রেলকে ধ্বংস ও ডাকাতের হাত থেকে রক্ষা করা।

৩. আগুন নিভানো।

সমাধান:

১. প্রথমেই কাজ হবে টেলিফোনে পূর্বের রেলস্টেশনে ডায়াল করা, ফায়ার ব্রিগেডকে খবর দেওয়া। ঘটনাটি রোডে সুতরাং যেকোনো 'সময়ই সেখানে গাড়ি পাওয়া যাবে। প্রথমেই যেকোনো গাড়ির সহায়তায় আহতদের নিকটতম চিকিৎসা কেন্দ্রে প্রেরণ করব। একজন ছাত্রকে পাঠাব যেন নিকটতম টেলিফোনের কাছে পৌঁছে ঘটনাস্থলের পূর্বতন স্টেশন মাস্টারকে ঘটনা জ্ঞাত করে। যাতে ট্রেনটি না ছাড়ে। সে থানা ও ফায়ার ব্রিগেডকে টেলিফোনে আমাদের সাহায্যের জন্য পাঠাবে।

২. টেলিফোনের পূর্বে গাড়ি স্টেশন ছেড়ে দিতে পারে। সেই জন্য সিগন্যালম্যানকে মুক্ত করব এবং লাল পতাকা/কাপড় সংগ্রহ করে বন্দুকসহ ৫/৬ জন ছাত্র উক্ত ব্রিজের দিকে পাঠিয়ে দেব। লাল কাপড়বাহী ছাত্রের কাজ হবে উল্লিখিত ব্রিজের পূর্বেই গাড়িটিকে * থামানো যাতে গাড়িটি দুর্ঘটনা হতে রক্ষা পায়। বন্দুকধারীদের কাজ হবে আড়ালে থেকে পতাকাবাহীকে রক্ষা করা। এর মধ্যে পুলিশ ঘটনাস্থলে চলে আসবে। আমরা তাদের সহায়তায় ডাকাতদের ধরে পুলিশের হাতে সোপর্দ করব।

৩. একটি বন্দুকসহ দু'জন ছাত্রকে দুর্ঘটনা কবলিত গাড়ির কাছে পাহাড়ায় রেখে বাকি ছাত্র নিয়ে রোড হতে যেকোনো গাড়ির সহায়তায় অগ্নিকাণ্ডের স্থলে পৌঁছে স্থানীয় লোকদের সহায়তায় আগুন নিভানোর কাজে লিপ্ত হব। এতক্ষণে টেলিফোনে সংবাদ পেয়ে ফায়ার ব্রিগেডের লোক ঘটনাস্থলে পৌঁছে যাবে।