Planning Exercise




রসুলপুর থেকে এক বন্ধুর বিয়ে খেয়ে ফিরছিলে। দুর্যোগপূর্ণ রাত হওয়া সত্ত্বেও ১১টার সময় তোমরা চলে আসছিলে কারণ পরেরদিন তোমাদের কিছু জরুরি কাজ আছে। কিছুদূর আসার পর দেখলে রাস্তায় একটি প্রকাণ্ড গাছ পড়ে আছে যা অনেক চেষ্টা করেও সরাতেপারলে না। তোমাদের থেকে কিছু দূরে ভৈরব নদীতে নৌকার আলো দেখতে পেয়ে সাহায্যের জন্য যাবে চিন্তা করলে। কিন্তু পর মুহূর্তেই নৌকাটি ডুবে গেল এবং হাউমাউ করে চিৎকার শুনতে পেলে। নদীর ওপার থেকে একটি লোক হন্তদন্ত হয়ে ছুটে এসে বলল যে ভূয়াপুর গ্রামের কিছু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং সেখানে দুষ্কৃতিকারীদের ভয়ও রয়েছে। তোমরা যখন ভাবতে থাকলে যে কিছু একটা করা প্রয়োজন তখনই একজন মধ্যবয়স্ক লোক এসে কোনো রকমে বলল যে, স' মিলের ছাদ ভেঙে একটি শিশু মারাত্মক আহত হয়েছে। তোমাদের সাথে একটি লম্বা রশি, টুলবক্স ও জ্যাক রয়েছে। গাড়িতে তেল যে পরিমাণ আছে তা দিয়ে বড়জোর ৪০ মাইল যাওয়া যায়।

সমস্যাবলি:

১. ডুবন্ত যাত্রীদের উদ্ধার।

২. স' মিলের ছাদ ভেঙে আহত শিশুকে উদ্ধার।

৩. ভূয়াপুর গ্রামে উদ্ধারকার্য চালানো এবং দুষ্কৃতিকারীদের প্রতিরোধ।

৪. গাছ অপসারণ করে গন্তব্যে পৌছানো।

সমাধান:

১. প্রথমে নিকটবর্তী থানা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ফোন করে সংশ্লিষ্ট থানায় ঘটনাগুলো জানাব।

২. আমাদের একটি গ্রুপ ভৈরব নদীতে চলে যাবে এবং যারা ভালো সাঁতার জানে তারা কোমরে রশি বেঁধে নদীতে নেমে যাবে এবং কেউ কেউ রশি ধরে রাখবে যাতে করে ডুবন্তদেরকে ঠিকমতো উদ্ধার করা যায় এবং অন্য কেউ ডুবে না যায়।

ও. অন্য এক গ্রুপ হাইওয়ের কোনো গাড়িতে করে সমিলে চলে যাবে এবং শিশুকে উদ্ধার করে হাসপাতালে স্থানান্তরের ব্যবস্থা করবে এবং করাত এনে গাছটিকে কেটে ফেলে রাস্তা পরিষ্কার করবে।

৪. আর এক গ্রুপ ভূয়াপুর গ্রামে গিয়ে স্থানীয় লোকদের সহায়তায় উদ্ধারকার্য চালাবে এবং নিরাপত্তার ব্যবস্থা করবে। অতঃপর আমরা গন্তব্যের উদ্দেশে রওয়ানা দেব।