Planning Exercise




তোমরা কয়েকজন বন্ধু দিনাজপুর হতে নাইট কোচে ঢাকার উদ্দেশে রওয়ানা হয়েছ। কাল সকালে তোমাদের আইএসএসবি পরীক্ষা, তোমরা ফেরি ঘাট হতে ঢাকার দিকে ৫/৭ কিলোমিটার যানজট দেখতে পেয়ে নেমে এলে এবং প্রচণ্ড দাঙ্গা-হাঙ্গামার শব্দ শুনলে। এসেই বুঝতে পারলে ডাকাতরা সামনেই রাস্তায় ব্যারিকেড দিয়ে ডাকাতি করছে। দু'জন বাস যাত্রী আহত অবস্থায় ব্যারিকেডের ওপাশ থেকে দৌড়ে এল এবং বলল যে, ডাকাতরা একজন বাস চালককে অপহরণ করে রহিমগঞ্জ গ্রামের দিকে নিয়ে গিয়েছে। পাশের গ্রামের এক লোক এসে বলল যে, গ্রামের বাড়িতে আগুন লেগেছে। তোমাদের এক বন্ধু বাসে করে মাকে নিয়ে চিকিৎসার জন্য ঢাকা যাচ্ছে। হঠাৎ বন্ধুর অ্যাপেনডিসাইটিসের ব্যথা উঠেছে এবং তোমাদের সাথের ডাক্তার পরীক্ষা করে বলেন যে, অপারেশন জরুরি। ফেরিঘাটের পুলিশ বাহিনী বিশেষ অপারেশনে অন্যত্র চলে গিয়েছে, রাত এখন এগারটা। এখন তোমাদের করণীয় কী?

সমস্যাবলি:

১. বন্ধুর অসুস্থ মাতাকে হাসপাতালে পাঠানো।

২. বন্ধুর অপারেশনের ব্যবস্থা করা।

৩. পার্শ্ববর্তী গ্রামের আগুন নেভানো।

৪. আহত যাত্রীদের প্রাথমিক চিকিৎসা প্রদান।

৫. ডাকাতদের প্রতিহত করা এবং অপহৃত বাসচালককে উদ্ধার।

৬. ব্যারিকেড অপসারণ ও গন্তব্যে পৌছানো।

সমাধান:

১. প্রথমেই সবাইকে বাস থেকে নামাবে এবং তোমাদের ২ বন্ধু বন্ধুর মাতা এবং বন্ধুকে ডাক্তারসহ বাসযোগেসদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার ব্যবস্থা করব।

২. অন্য ২ বন্ধু ফেরিঘাটে যাবে এবং সেখান থেকে নিকটস্থ থানা পুলিশ ফাঁড়িতে ফোন করে ঘটনা অবহিত করব।

৩. কিছু বন্ধুর একটি গ্রুপ পার্শ্ববর্তী গ্রামে গিয়ে স্থানীয় লোকের সহায়তায় আগুন নেভাবে।

৪. ব্যারিকেডের কারণে যেসব বাস বা যান আটকে গেছে সেসব বাসের আনসারগণকে সংঘটিত করে ফাঁকা গুলির আওয়াজ করে ডাকাতদেরকে ভড়কে দেব এবং ব্যারিকেড অপসারণ করব।

৫. ইতোমধ্যে পুলিশ চলে আসবে এবং অপহৃত চালককে উদ্ধারের ব্যবস্থা করবে এবং আমরা গন্তব্যের উদ্দেশে রওয়ানা দেব।