Planning Exercise




শীতকালে তোমাদের গ্রামে নামকরা এক সার্কাস পার্টি এসেছে। তোমার আবার জীব-জন্তুর খেলা দেখার খুব শখ। তুমি তাই এই শীতের রাতে সার্কাস দেখার জন্য মেলায় গেলে।

রাত ১০টায় সার্কাসের প্রদর্শনী শুরু হলো। তুমি তন্ময় হয়ে মজার মজার খেলা উপভোগ করছিলে। এমন সময় আগুনের রিং দিয়ে খেলা দেখানো শুরু হলো। তুমি এ খেলা দেখে বিস্ময়ে উত্তেজিত হয়ে উঠেছিলে।

হঠাৎ তুমি শোরগোল শুনতে পেলে- 'বাঘ আসছে।' সার্কাসের খাঁচা ভেঙে বাঘ বেরিয়ে গেছে। বাঘটি হিংস্রভাবে ঘুরছে। লোকজন ভয়ে এদিক-ওদিক ছুটাছুটি করছে। গোলমালের ফলে যে লোকটি আগুনের রিং দিয়ে খেলা দেখাচ্ছিল তার গায়ে আগুন লেগে গেছে। শেষে চারদিকে আগুন ছড়িয়ে পড়ল। কিন্তু পাশেই কিছু অগ্নিনির্বাপক যন্ত্র ছিল। এমতাবস্থায় তোমার করণীয় কী?

সমস্যাবলি:

১. বাঘকে খাঁচায় বন্দি করতে হবে।

২. আগুন নিভাতে হবে।

৩. আগুনের রিং দিয়ে যে খেলা দেখাচ্ছিল, সে আহত হয়েছে। তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

সমাধান:

১. যে লোকটি বাঘের খেলা দেখায় তাকে খুঁজে বের করতে হবে। কেননা সেই কেবল পারবে বাঘটিকে পোষ মানাতে। তাকে খুঁজে পেলে বাঘটিকে খাঁচায় বন্দি করতে বলব।

২. অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নিভানোর ব্যবস্থা করতে হবে।

৩. সার্কাস পার্টির লোকজনের দৃষ্টি আকর্ষণ করে আহত খেলোয়াড়কে আগুন থেকে মুক্ত করতে হবে। তাকে মোটা কাপড় দিয়ে জড়িয়ে ধরার পরামর্শ দিতে হবে। এতে করে আগুন জ্বলতে পারবে না এবং তার প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

৪. সার্কাসের মাইকে ঘোষণা দিয়ে ছুটাছুটিরত লোকজনকে শান্ত হওয়ার জন্য অনুরোধ করতে হবে।