Planning Exercise




সকাল ১০টা। তোমরা তিন বন্ধু মিলে দোতলার ঘরে জানালার কাছে বসে গল্প করছ। তোমার বাড়ির পাশ দিয়ে বিশ্বরোড চলে গিয়েছে। হঠাৎ করে তুমি দেখতে পেলে একটা বারো চাকার ট্রাক একটা ছাগলকে বাঁচানোর চেষ্টা করছে। কিন্তু ট্রাকে অতিরিক্ত মাল থাকায় চালক তার ভারসাম্য হারিয়ে ফেলে এবং সঙ্গে সঙ্গে সেই ট্রাক রাস্তার পাশে খাদে পড়ে উল্টে যায়। ট্রাকের উপর দুই ব্যক্তি বাঁচার জন্য লাফ দিল কিন্তু তারা মারাত্মকভাবে আহত হয়। অপরদিকে ট্রাক উল্টে যাওয়ায় মালামালের চাপে ট্রাকের স্টিয়ারিং চালকের দুই পায়ের উপর বেঁকে পড়ে। চালক জ্ঞান হারায়নি। সে 'বাঁচাও বাঁচাও' বলে চিৎকার করছে। চালক এমন বেকায়দায় পড়েছে যে, ট্রাক পুনরায় উল্টানো ব্যতীত তাকে উদ্ধার করা মুশকিল। অপরদিকে আহত দুই ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক। জরুরি চিকিৎসার ব্যবস্থা করতে না পারলে মারা যেতে পারে। ঘটনাস্থল থেকে শহর তিন মাইল দূরে। রাস্তা দিয়ে সবসময় গাড়ি চলাচল করছে। ক্রেন ছাড়া ট্রাক উত্তোলন সম্ভব নয়। আর এ যন্ত্র ক্যান্টনমেন্ট ছাড়া শহরের আর কোথাও নেই। ট্রাকে অনেক মূল্যবান মালামাল আছে তা রক্ষণাবেক্ষণ না করলে লুটপাট হওয়ার সম্ভাবনা' আছে। এমতাবস্থায় তুমি কী করবে?

সমস্যাবলি:

১. আহতদের চিকিৎসার ব্যবস্থা করা।

২. ট্রাক উল্টানোর ব্যবস্থা করা এবং চালককে উদ্ধার করা।

৩. ট্রাকের মূল্যবান মালামালের রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নেয়া।

সমাধান:

১. যেহেতু হাইওয়েতে সবসময় গাড়ি চলাচল করে, সেহেতু একটি যাত্রীবাহী গাড়ি থামিয়ে আহত দুই ব্যক্তিকে শহরের একটা ভালো হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য আমার এক বন্ধুকে সাথে দেব। প্রথমেই সে আহতদের হাসপাতালে নিয়ে যাবে এবং জরুরি বিভাগে ভর্তি করিয়ে তাদের সুচিকিৎসার ব্যবস্থা নেবে।

২. আমার অপর এক বন্ধুকে দুর্ঘটনা কবলিত ট্রাকের কাছে রেখে একটি যাত্রীবাহী বাসে উঠে রওয়ানা দিব। থানা নিকটে জেনেও চালককে উদ্ধারের জন্য বাস থেকে নেমে আগে ক্যান্টনমেন্টে চলে যাব। এমপি চেকপোস্টে ঘটনার আংশিক বিবরণ দিয়ে ক্যান্টনমেন্টে ঢুকে পড়ব এবং ক্রেনের দায়িত্বে নিয়োজিত ঊর্ধ্বতন কর্মকর্তার নিকটে বিস্তারিত খুলে বলার পর যন্ত্র দ্বারা দুর্ঘটনা কবলিত ট্রাক উল্টিয়ে চালককে উদ্ধার করব এবং চিকিৎসার জন্য দ্রুত হাসপাতালে নেয়ার ব্যবস্থা করব। ক্যান্টনমেন্ট থেকে থানাতে টেলিফোন করে পুলিশকে ঘটনাস্থলে যাওয়ার কথা বলব।

৩. ঘটনাস্থলে রেখে যাওয়া আমার বন্ধু সেখানে উপস্থিত কিছু পরিচিত লোকজনের সাহায্য নিয়ে ট্রাকের মালপত্রের দিকে তীক্ষ্ণভাবে নজর রাখবে যাতে কোনো মালপত্র লুটপাট না হতে পারে। যেহেতু থানায় টেলিফোন করা আছে, সেহেতু পুলিশ অল্পক্ষণেই ঘটনাস্থলে পৌছে গেলে ট্রাকের মালামালের দায়িত্ব তাদের বুঝিয়ে দিয়ে আমরা নিশ্চিন্ত হব।