Planning Exercise




তোমরা কয়েক বন্ধু মিলে একটি নতুন তৈরি পোশাকের দোকানে গেলে। দোকানে অনেক নতুন পোশাক এসেছে। তোমরা সবাই মিলে যার পছন্দমতো কেনাকাটা করে বাড়ির উদ্দেশে রওয়ানা দিলে।

যার আসতে আসতে দেখতে পেলে যাত্রীবাহী একটি বাস দুর্বল একটা ব্রিজের উপর দিয়ে পার হওয়ার সময় হঠাৎ ব্রিজ ভেঙে খাদে পড়ে গেল। খাদ খুব গভীর নয়। বাস খাদে পড়ে যাওয়ায় অনেক লোক আহত হয়েছে। অনেক ছোট ছোট ছেলেমেয়ে বাসের মধ্যে আটকে পড়েছে। তোমরা তাদেরকে উদ্ধার করার জন্য সবাই দৌড় শুরু করলে পিছে পড়া এক বন্ধু হঠাৎ চিৎকার করে বলল, "আমাকে সাপে কেটেছে।" ঘটনাস্থল থেকে থানা ৫ মাইল দূরে অবস্থিত। ব্রিজ ভেঙে পড়ার খবর ছড়িয়ে পড়ায় বাস চলাচল বন্ধ হয়ে গিয়েছে। সাপেকাটা বন্ধু, আহত লোকদের চিকিৎসা এবং বাসে আটকে পড়া যাত্রীদের উদ্ধার বিশেষ প্রয়োজন।

সমস্যাবলি:

১. সাপেকাটা বন্ধুর চিকিৎসার ব্যবস্থা করা।

২. থানার সাথে যোগাযোগের ব্যবস্থা করা।

৩. আটকে পড়া যাত্রীদের উদ্ধার।

৪. আহতদের চিকিৎসা করা।


সমাধান:

১. আমাদের যে বন্ধুটিকে সাপে কেটেছে তাকে সাপের বিষক্রিয়ার হাত থেকে বাঁচানোর জন্য প্রথমেই তার পায়ে হাঁটুর উপর রশি বা রশি জাতীয় কিছু দিয়ে খুব জোড়ে বেঁধে দিব যাতে করে সাপের বিষ রক্তের মাধ্যমে শরীরের উপর দিকে উঠতে না পারে।

২. ব্রিজ ভেঙে পড়ার দরুন কোনো যানবাহন পাওয়ার সম্ভাবনা নেই। তাই থানার সাথে যোগাযোগ করতে হলে একজন সাইকেল আরোহীকে অনুরোধ করে তার কাছ থেকে সাইকেল নিয়ে অপর এক বন্ধুকে থানায় খবর দেওয়ার জন্য পাঠাব এবং হাসপাতাল থেকে তাকে অ্যাম্বুলেন্স আনার কথা বলে দিব।

৩. খাদের গভীরতা কম থাকায় সাথের কয়েকজন বন্ধু ইতোমধ্যেই কাজ শুরু করে দেবে। ঘটনাস্থলে উপস্থিত লোকজনের সহায়তায় আমরা বাসে আটকে পড়া যাত্রীদেরকে উদ্ধার করতে সক্ষম হব এবং আহতদের সেবা করতে থাকব।

৪. সাইকেল আরোহী থানায় ও থানা হাসপাতালে দুর্ঘটনার খবর জানালে হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স খুব দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যাবে। আমরা তখন সবাই মিলে আহতদের অ্যাম্বুলেন্সে উঠাব। এরপর আমি আহতদের সঙ্গে থানা হাসপাতালে যাব এবং তাদের হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করাব। প্রথমেই সাপেকাটা বন্ধুকে জরুরি চিকিৎসার ব্যবস্থা করব।