Planning Exercise




তোমরা কয়েকজন বন্ধু মিলে একটি গাড়ি নিয়ে বেড়ানোর উদ্দেশ্যে বেরিয়েছ। কিছুক্ষণ বেড়ানোর পর তোমরা চা-নাস্তা করার জন্য একটি রেস্টুরেন্টে গিয়ে বসলে।

তোমাদের পাশের টেবিলে বসা কয়েকজন কী যেন বলাবলি করছে। তোমরা মন দিয়ে তাদের কথাগুলো শোনার চেষ্টা করলে এবং

তাদের মূল কথাগুলো শুনে ফেললে। তারা বলাবলি করছিল যে, আজ বিকাল তিনটার সময় নীলগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় খেলার

মাঠে একজন মন্ত্রী জনসভায় ভাষণ দেবেন। তারা মন্ত্রীর সভায় বোমা বিস্ফোরণের জন্য লোক পাঠিয়েছে। তিনটার সময় মন্ত্রী সেখানে উপস্থিত হওয়ার সাথে সাথে সেখানে তারা বোমা বিস্ফোরণ ঘটাবে।

রেস্টুরেন্টে যখন এ আলোচনা চলছিল তখন সময় ২টা ৩০ মিনিট। বোমা বিস্ফোরণের হাত থেকে মন্ত্রীকে বা জনসাধারণকে কিভাবে বাঁচানো যায় তোমরা তার সিদ্ধান্ত নিলে।

কিন্তু তোমাদের গাড়ি নিয়ে ঘটনাস্থলে পৌছতে সময় লাগবে ২৫ মিনিট। সেখানে কোনো টেলিযোগাযোগের ব্যবস্থা নেই। অবশেষে তোমরা গাড়ি নিয়ে রওয়ানা দিলে, যেতে যেতে তোমরা দেখতে পেলে রাস্তার পাশে একটা বড় জলাশয়ে ১২-১৩ বছরের একটি ছেলে পানিতে পড়ে হাবুডুবু খাচ্ছে। ছেলেটিকে বাঁচানো দরকার। ছেলেটিকে বাঁচাতে হবে এবং মন্ত্রীর জনসভাকে মারাত্মক বিপদ থেকে রক্ষা করতে হবে। এমতাবস্থায় তোমাদের করণীয় কী?

সমস্যাবলি:

১. ছেলেটিকে উদ্ধার করা।

২. পুলিশকে খবর দেয়া এবং দুষ্কৃতিকারীদের ধরার ব্যবস্থা করা।

৩. মন্ত্রী এবং জনসভাকে বিপদমুক্ত করা।



সমাধান:

১. পানিতে পড়ে যাওয়া ছেলেটিকে উদ্ধার করার জন্য আমার এক বন্ধুকে গাড়িতে থাকা অতিরিক্ত টায়ারসহ নামিয়ে দিয়ে তাকে বলে যাব যে ছেলেটিকে বাঁচাতে হলে এই টায়ার তাড়াতাড়ি ঐ ছেলের নিকটে ফেলতে হবে। তখন ছেলেটি টায়ার ধরে আস্তে আস্তে কিনারে পৌছালে তাকে ধরে উপরে উঠিয়ে পেটে চাপ দিয়ে পানি বের করে দিবে এবং আস্তে আস্তে সুস্থ করার ব্যবস্থা নিবে।

২. আমরা যে রাস্তা দিয়ে মন্ত্রীর জনসভায় যাচ্ছি সেই রাস্তা থেকে অল্প একটু দূরে রাস্তার পাশেই থানা। একজনকে নামিয়ে দিয়ে বলব সে যেন থানায় গিয়ে পুলিশ নিয়ে এসে রেস্টুরেন্টে অবস্থানকারী দুষ্কৃতিকারীদেরকে গ্রেফতার করে। এভাবে পুলিশের সাহায্য নিয়ে দুষ্কৃতিকারীদের গ্রেফতার করে আসল তথ্য বের করব।

৩. আমরা ঘটনাস্থলে পৌছার পর এক মুহূর্ত বিলম্ব না করে মঞ্চে উঠে যাব এবং মাইকে মূল ঘটনার কথা ঘোষণা করে দেব। জনগণকে দ্রুত সভার স্থান ত্যাগ করার কথা বলব এবং সভায় আগত পুলিশ ও আনসারের সহায়তায় মন্ত্রীকে নিরাপদ স্থানে নিয়ে যাব।