Essay Writing




Powered by Froala Editor

মেট্রোরেল

Powered by Froala Editor

বাংলাদেশ একটি ছোট দেশ। তবে এই দেশ টি ঘনবসতিপূর্ণ জনবহুল দেশ হওয়ার কারণে এখানে যানজট একটি বড় সমস্যা। সেই সমস্যা সমাধানের জন্য সরকার মেট্রোরেল প্রকল্পের কাজ শুরু করেন। বাংলাদেশে মেগা প্রকল্প গুলোর মধ্যে মেট্রোরেল একটি। বাংলাদেশের রাজধানী ঢাকাকে যানজট মুক্ত করতে সরকার এই পদক্ষেপ গ্রহণ করেছেন। যা সাধারণ মানুষের জন্য আর্শীবাদ।

মেট্রোরেল একটি বৈদ্যুতিক যান। এই মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নের জন্য খরচ হয়েছে ২১হাজার ৯৮৫ কোটি ৫৯ লাখ টাকা। তার মধ্যে জাইকা দিবে ৭৫% এবং বাকি টা দিবেন সরকার। এটি উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচল করবে।  তার মধ্যে ১৬টি স্টেশন থাকবে। এই পথটি প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ হবে। যেহেতু এটি যানজট রোধ করার জন্য করা হয়েছে সেহেতু এই মেট্রোরেলের পথ হবে উড়ালসড়ক। এর মধ্যে প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশন থাকবে। এই স্টেশন গুলো হলো উত্তরা দক্ষিণ, উত্তরা সেন্টার, পল্লবী, আইটেমটি, মিরপুর-১০, ফার্মগেট, তালতলা, কাজীপাড়া, আগারগাঁও ।

এছাড়াও বিজয় সরণি, সোনারগাঁও, জাতীয় স্টেডিয়াম, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, বাংলাদেশ ব্যাংক এসকল স্টেশন গুলো থাকবে। প্রতিটি ট্রেনে মোট ৬টি করে বগি থাকবে। উত্তরা থেকে মতিঝিল রুটে চলবে ১৪টি ট্রেন। এই ট্রেন টি ১৫০০ জনের মতো যাত্রী বহন করতে পারবে। এই ট্রেনে আসন সংখ্যা রয়েছে ৯৪২ টি এবং ৫৭৪ জন যাত্রী দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন। প্রতিটি বগি বেশ প্রশস্ত এবং শীততাপ নিয়ন্ত্রিত । প্রতিটি ট্রেন ৪০মিনিট পর পর ছাড়বে। যার গতি হবে ঘন্টায় ৩২ কিলোমিটার এবং এক স্টেশন থেকে অন্য স্টেশন যেত সময় লাগবে ৩৫ মিনিট। প্রতিটি স্টেশনে ৪০ সেকেন্ড করে থামবে। এই ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ২০ টাকা থেকে সর্বোচ্চ ১০০টাকা পর্যন্ত।

এই ট্রেনটি সকল ঢাকাবাসীর সুবিধা কথা ভেবে তৈরি করা হয়েছে। শহরের বাসিন্দাদের জন্য একটি দ্রুত পরিবহন গামী যান। এটি শুধু ট্রাফিক সমস্যার সমাধান করবে তাই নয় বায়ু ও শব্দ দূষণ কমাতেও সাহায্য করবে। এমনকি হাজার হাজার মানুষের কর্ম সংস্থান হবে। এটি শুধু শহরের বাসিন্দাদের উপকারে আসবে তাই নয় দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাতে বিশেষ ভূমিকা রাখবে।

Powered by Froala Editor