Group Discussion




পুথিগত বিদ্যার উপর নির্ভরশীলাতাই বেকারত্বের অন্যতম কারণ

পক্ষে যুক্তিগুলো হল:
 ● অনেকেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা অর্জন করেও কর্মসংস্থান পায় না। কারণ তারা বাস্তব জীবনের চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করে না। তারা শুধুমাত্র পাঠ্যবইয়ের জ্ঞান অর্জন করে।
 ● পুথিগত বিদ্যা অর্থাৎ শুধুমাত্র বই পড়ে জ্ঞান অর্জন করলে বাস্তব জীবনের চাহিদা পূরণ করা সম্ভব হয় না।
 ● পুথিগত বিদ্যার উপর নির্ভরশীলাতা শিক্ষার্থীদেরকে বাস্তবমুখী করে গড়ে তোলে না। 
 ● পুথিগত বিদ্যা গ্রামীণ এলাকায় বেকারত্বের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রভাব হল শহরাঞ্চলে অভিবাসন। যাদের বেশিরভাগই তরুণ এবং অবিবাহিত এবং তাদের টার্গেট করা শহর ঢাকা।
 
  বিপক্ষে যুক্তিগুলো হল:
 ● পুথিগত বিদ্যা মানুষের জ্ঞান ও দৃষ্টিভঙ্গি প্রসারিত করে। এটি মানুষের মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
 ● পুথিগত বিদ্যা বেকারত্বের একমাত্র কারণ নয়। অন্যান্য কারণগুলোও বেকারত্ব ঘটাতে ভূমিকা পালন করে।
 ● পুথিগত বিদ্যার পাশাপাশি বাস্তব জীবনের চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা প্রয়োজন। এজন্য শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনা জরুরি।
 ● অর্থনৈতিক মন্দা দূর করা, শিল্পায়নকে উৎসাহিত করা, কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারের উদ্যোগ বৃদ্ধি করা এবং শিক্ষা ব্যবস্থার ত্রুটি দূর করা হলে বেকারত্ব কমানো সম্ভব।
 
 মোটকথা, পুথিগত বিদ্যার উপর নির্ভরশীলাতা বেকারত্বের অন্যতম কারণ। তবে, এটি একমাত্র কারণ নয়। অন্যান্য কারণগুলোও বেকারত্ব ঘটাতে ভূমিকা পালন করে। পুথিগত বিদ্যার পাশাপাশি বাস্তব জীবনের চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা প্রয়োজন। এজন্য শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনা জরুরি। অর্থনৈতিক মন্দা দূর করা, শিল্পায়নকে উৎসাহিত করা, কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারের উদ্যোগ বৃদ্ধি করা এবং শিক্ষা ব্যবস্থার ত্রুটি দূর করা হলে বেকারত্ব কমানো সম্ভব। পুথিগত বিদ্যার উপর নির্ভরশীলতা কমাতে শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা ও যোগ্যতা অর্জনের জন্য উৎসাহিত করা প্রয়োজন। এছাড়াও, অর্থনৈতিক মন্দা, শিল্পায়নের অভাব, শিক্ষা ব্যবস্থার ত্রুটি ও কর্মসংস্থান সৃষ্টির অভাব দূর করার জন্য সরকার ও সমাজের সকল স্তরের মানুষের উদ্যোগ নেওয়া প্রয়োজন।