Group Discussion




Powered by Froala Editor

দারিদ্র্য নয় চারিত্রিক বৈশিষ্ট্যই দুর্নীতির প্রধান কারণ

Powered by Froala Editor

পক্ষেঃ 
 বাংলায় একটি কথা আছে, যে যত বেশি পায়, সে তত বেশি চায়। বাংলাদেশের দুর্নীতির অন্যতম প্রধান জায়গা হচ্ছে আইনশৃঙ্খলা খাত। দুর্নীতিগ্রস্ত সেবকের নিকট যেকোন ক্ষেত্রে কাজ হাসিল করতে পকেট থেকে দুই-চার পয়সা বের করলেই নিমিষে কাজ হয়ে যায়। এই কাজে যারা জড়িত তাদের নিকট টাকার পরিমাণ কম থাকে না, তবুও টাকার লোভ তাদের সততা, বিবেক, মনুষ্যত্বকে আস্তরণ দিয়ে ঢেকে রাখে।
 
 চারিত্রিক বৈশিষ্ট্য যেমন স্বার্থপরতা, অনিয়ন্ত্রিত আকাঙ্ক্ষা এবং অন্যায়ের প্রতি সহনশীলতা দুর্নীতির জন্য অন্যতম প্রধান কারণ। এই বৈশিষ্ট্যগুলির অধিকারী ব্যক্তিরা দুর্নীতির জন্য আরও বেশি প্রকট হতে পারে, কারণ তারা অনৈতিক কাজগুলো করার সময় বিপরীতপাশে থাকা মানুষগুলোর কথা চিন্তা করে না। অবৈধ পথে রোজকার করার স্বাদ একবার পেয়ে গেলে তা থেকে বেরিয়ে আসা প্রায় অসম্ভব বটে। 
 
 বাংলাদেশের দুর্নীতি কবলিত দেশগুলোর মধ্যে ১২ তম হওয়ার পেছনে দেশের রাঘব বোয়ালদের হাত বেশি। তার একটি বড় উদাহরণ অর্থ পাচার। দারিদ্রকে দুর্নীতির হাতিয়ার করে নিজেদের স্বার্থসিদ্ধি করে যাচ্ছে ক্ষমতার অপব্যবহার করা এক গোষ্ঠী। এছাড়া বিভিন্ন চাকরি নিয়োগ প্রক্রিয়া, গুরুত্বপূর্ণ কাজে প্রাইভেট ও সরকারি প্রায় সকল ক্ষেত্রেই দুর্নীতির চিত্র অহরহ দেখা যায়। নীতি নৈতিকতাহীন এসকল মানুষকে সঠিক পথে আনতে শুধু সামাজিক মূল্যবোধই নয়, দরকার যথাযথ আইন প্রয়োগের সুবব্যবস্থা। 
 
 
 
 বিপক্ষেঃ 
 দারিদ্র্য দুর্নীতির অন্যতম কারণ হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, দারিদ্র্য মানুষকে দুর্নীতির দিকে ঠেলে দেয়। দারিদ্র্যগ্রস্ত মানুষ প্রায়ই তাদের মৌলিক চাহিদা পূরণ করতে সংগ্রাম করে। তারা সচরাচর এমন পরিস্থিতিতে থাকে যেখানে তাদের জীবন বা জীবিকার জন্য দুর্নীতিতে জড়িত হতে হয়।
 
 বাংলাদেশে প্রায় ৪০% মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। এখনো সুবিধাবঞ্চিত মানুষেরা তাদের অধিকার কিংবা চাহিদা সঠিকভাবে পূরণ করতে পারছেনা। কারণ বাংলাদেশে সরকারের সম্পদ এবং সুযোগ-সুবিধাগুলি প্রায়ই সঠিকভাবে বিতরণ করা হয় না। এই অবব্যস্থাপনা দুর্নীতির সুযোগ তৈরি করে, কারণ যারা ক্ষমতায় রয়েছে তারা তাদের ক্ষমতা ব্যবহার করে ব্যক্তিগত লাভের জন্য সম্পদ এবং সুযোগ-সুবিধাগুলোকে নিয়ন্ত্রণ করে। 
 
 দুর্নীতির জন্য অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতা থাকা প্রয়োজন। দারিদ্র্য একটি দেশ বা সমাজের অর্থনৈতিক ও রাজনৈতিক কাঠামোকে দুর্বল করে দেয়। দরিদ্রতাই এক সময় গিয়ে চারিত্রিক অবনতির কারণ হয়ে দাঁড়ায়। ফলে দুর্নীতির সুযোগ তৈরি হয়।

Powered by Froala Editor