Group Discussion




Powered by Froala Editor

টাকা পয়সাই শুধুমাত্র সংসারে সুখ-শান্তি বয়ে আনতে পারে

Powered by Froala Editor

মানুষ টাকার পেছনে ছুটছে, মানুষ সুখের পেছনে ছুটছে। তাহলে কি 'টাকা' 'সুখের' সমার্থক? যার টাকা আছে, সেইই কি সুখী? উত্তরটা আসলে আপেক্ষিক এবং পরিস্থিতির ওপর নির্ভরশীল। জীবনে স্থিতিশীল হওয়ার জন্য, জীবন নির্বাহ করার জন্য টাকা অবশ্যই দরকার। 
 কথায় আছে, সংসারে অভাব আসলে ভালোবাসা জানালা দিয়ে পালায়। কথাটা সর্বজনীন সত্যতা না থাকলে অনেকাংশে কথাটা সত্য। নিত্য জীবনের প্রয়োজনীয় জিনিস কেনা, সন্তানের চাহিদা পূরণ, সুরক্ষিত জীবন যাপনের জন্য টাকাই মূল। এই জিনিসটি বাদে সংসারের ভারসাম্য নষ্ট হয়ে যায়। ধ্বংসের মুখের পড়ে বাচ্চা ও নিজেদের ভবিষ্যৎ। মানসিক অশান্তিতে ধরা দেয় সংসারে অশান্তি। 
 
 সকলেরই স্বপ্ন থাকে একটি সুন্দর জীবনের। যেই জীবনে থাকবে শান্তি। সেই শান্তি কীভাবে আসবে? হয়ত একটি ভালো সংসার, একটি ভালো চাকরি, যেখানে থাকবে না কোন অভাব। এ সব স্বপ্ন পূরণের একমাত্র হাতিয়ার হচ্ছে অর্থ। একটি পরিমিত পরিমাণের অর্থ উপার্জন সংসারে এনে দেয় স্থিতিশীলতা, ভারসাম্য, মানসিক শান্তি এবং সুখ। 
 
 তবে একটি কথা আমাদের সকলেরই জানা আছে। অর্থই সকল অনর্থের মূল। এ কথা সত্য যে মানুষ সুখের খোঁজে, শান্তির খোঁজে টাকার পিছনেই দৌড়ায়। অনেকে হিতাহিত জ্ঞান শূন্য হয়ে যান। অবৈধ পথে রোজগার করেন। ফলে ধনীরা হয় ধনী, গরিবরা হয় আরও গরিব। কোন এক বিখ্যাত ব্যক্তি বলেছিলেন যে, টাকা আপনাকে মখমলের বিছানা এনে দিতে পারে কিন্তু ঘুম নয়, টাকা আপনাকে লোভনীয় খাবার এনে দিতে পারবে কিন্তু মুখের স্বাদ নয়, টাকা দিয়ে আপনি সবচেয়ে দামী রোবট কিনতে পারবেন কিন্তু মানুষের আসল ভালোবাসা কিনতে পারবেন না। অনেক অভাবী পরিবার দিনের রোজগারে দিনে খেয়ে রাতে শান্তির ঘুম দেয়, অল্প উপার্জনে, অল্প সঞ্চয়ে, অল্প চাহিদায় তারা দিব্যি সুখে জীবন কাটিয়ে দিতে পারে। সেই অভাবের সংসারেও ভালোবাসা থাকে, আনন্দ থাকে। আবার অনেক বড়লোক কিংবা অর্থবিত্ত পরিবারে সুখ থাকে না। উদাহরণ হিসেবে বলা যেতে পারে মাদকাসক্ত, মানসিক ব্যাধি, সম্পর্কজনিত সমস্যা ইত্যাদি। কিংবা কোন মরণব্যাধি রোগের সম্পূর্ণ নিরাময় করা যায় না। প্রচুর অর্থ খরচ করেও এরকম কিছু সমস্যা থাকেই যেগুলোর সমাধান করা যায় না। আবার অনেকেদের চাহিদা এত বিপুল পরিমাণে থাকে যে যত অর্থ সংসারে আসুক না কেন সেখানে শান্তি আসতে পারে না। হয়তবা কিছুদিন পর পর চাহিদা বেড়ে যাওয়ায় তা পূরণের জন্য মানসিক অস্থিরতা লেগে থাকে। 
 
 টাকা জীবন ধারণের জন্য অন্যতম প্রধান নিয়ামক। অর্থ ব্যতীত বেঁচে থাকা সম্ভব না। জীবনের প্রায় সকল চাহিদা অর্থ দিয়ে পূরণ করা যায়। তবে সুখ জিনিসটি অর্থ দিয়ে ক্রয় করা যায় না। ক্রয়বিক্রয়ের মাধ্যমে সাময়িক শান্তি পাওয়া যায়, সুখ পাওয়া যায় তবে তা ক্ষণস্থায়ী। সুখ নির্ভর করে নিজের মানসিক চিন্তা ধারার ওপরে। নিজেকে প্রশ্ন করে জানতে হবে যে আমার সকল সুখ কেবল অর্থ এবং অর্থ সংবলিত জিনিসেই সীমাবদ্ধ নাকি তার বাইরের কিছু ও আমাকে সুখী করে? তাহলেই বুঝতে পারা যাবে জীবন ও সংসারে শুধু টাকা সুখ আনতে পারে না কি না।

Powered by Froala Editor