Group Discussion




Powered by Froala Editor

সরকারি ব্যবস্থাপনার অভাবে দেশে পর্যটনের সম্ভাবনা কমে যাচ্ছে

Powered by Froala Editor

পক্ষে
 
 প্রথম সমস্যা হলো বাংলাদেশের নেতিবাচক ভাবমূর্তি, এটা দূর করা খুব জরুরি। দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে নিরাপদ ও শান্তিপ্রিয় জনগোষ্ঠী হচ্ছে বাঙালি। এ দেশের মানুষের অতিথিপ্রিয়তা নিয়ে নতুন করে বলার নেই। কিন্তু ভাবমূর্তি উন্নয়নে সরকারি-বেসরকারি পর্যায়ে যে কাজগুলো করা দরকার, সেটা হচ্ছে না। ভাবমূর্তি উন্নয়নে যে ধরনের প্রচারণা, পরিকল্পনা ও অর্থ দরকার, সেটা সরকারই করতে পারে, বেসরকারি খাতের একার পক্ষে তা করা সম্ভব না।
 
  যাতায়াত, রেস্তোরাঁ, গাইডসহ এ খাতের কোনো জায়গাতেই পরিপূর্ণ লোকবল নেই। এদের জন্য প্রশিক্ষণের কোনো ব্যবস্থা নেই। পর্যটন করপোরেশনের যে ইনস্টিটিউট আছে সেখান থেকে বছরে মাত্র ৩০০ লোক বের হয়, কিন্তু এ খাতে দরকার ৩০ হাজার লোকের
 
 একটা স্থানে কতজন লোক যেতে পারে, এ বিষয়ে কোনো নীতিমালা বাংলাদেশে নেই। কক্সবাজার, সেন্ট মার্টিন দ্বীপসহ অনেক জায়গায় এসব সমস্যা দেখা যাচ্ছে। একটি জায়গার সৌন্দর্য রক্ষায় পর্যটকদের মধ্যে সচেতনতা তৈরির কাজগুলো সবাইকে উদ্যোগী হয়ে করতে হবে।
 
 দেশের প্রধান পর্যটনস্থল কক্সবাজারে ১ হাজার ২৫০ জন পর্যটকের নিরাপত্তার জন্য রয়েছে মাত্র একজন পুলিশ। সন্ধ্যার পর এ এলাকায় নিরাপত্তা সংকট এখন অনিবার্য ইস্যু। দুনিয়ার দীর্ঘতম সমুদ্রসৈকতে পর্যটকদের আগমন নিশ্চিত করতে নিরাপত্তার দিকটিকে গুরুত্ব দিতে হবে। 
 
 বিপক্ষে
 
 পর্যটন শিল্প বিকাশে অবারিত সুযোগ রয়েছে বাংলাদেশে। বিদেশী পর্যটকনির্ভরতা ছাড়াও দেশের পর্যটক নিরাপত্তা, যোগাযোগের সুবিধা, আকর্ষণীয় অফার দিলে মানুষ আগ্রহ নিয়ে দেশ ঘুরে দেখতে চাইবে। এক হিসাবে বলা হয়, ১৬ কোটির বেশি মানুষ, গড়ে প্রতি বছর ১০ ভাগও যদি দেশ ঘুরে দেখে তাহলে বিশাল অংকের অর্থনৈতিক তত্পরতা সৃষ্টি হবে। 
 
 পর্যটনের বহু শাখা-প্রশাখার মধ্যে বিনোদন পর্যটন, শ্রান্তি বিনোদন পর্যটন, সাংস্কৃতিক পর্যটন, ইভেন্ট পর্যটন, সাংস্কৃতিকভিত্তিক পর্যটন, ক্রিয়া পর্যটন, নৌ-পর্যটন, হাওর পর্যটন, ধর্মভিত্তিক পর্যটন শিল্পকে গুরুত্ব দিতে হবে। এত সম্ভাবনা থাকার পরও আমরা পর্যটক আকর্ষণের মতো কোনো পন্থাই এখনো নির্ধারণ করে উঠতে পারছি না। একটু সচেতন হলেই পর্যটন ক্ষমতা বাড়িয়ে বিপুলসংখ্যক বিদেশী দর্শনার্থীকে দেশে আনতে পারি। আধুনিক জীবনের চাওয়া মাথায় রেখে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আমাদের পর্যটন শিল্পের বিকাশে সচেষ্ট হতে পারি।

Powered by Froala Editor